জ্বালানি তেলের দাম কমায় স্বস্তি এলো বিশ্ব বাজারে

0
62

তেল রফতানিকারক দেশগুলোর সংগঠন ওপেক উত্তোলন বাড়াবে, মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের এই দাবির পরেই বিশ্ব বাজারে জ্বালানি তেলের দাম কমতে থাকে। গত বৃহস্পতিবার চলতি বছরে প্রথমবার ব্যারেলপ্রতি ৭৫ ডলার উঠেছিল পণ্যটির দাম।

গত শুক্রবার ট্রাম্পের বক্তব্যের পরেই তা নেমে এসেছে । সর্বশেষ ব্রেন্ট ব্যারেলপ্রতি ৭২ ডলারের ১৫ সেন্টে লেনদেন শেষ হয়। যার জেরে কিছুটা হলেও স্বস্তি ফিরে এসেছে বিশ্ব বাজারে। তবে ট্রাম্প এই দাবি করলেও এর আগে ওপেকের অন্যতম সদস্য সৌদি আরব জানান, উত্তোলন বাড়ানোর কথা এখন ভাবছে না তারা। খবর ব্লুমবার্গ

ট্রাম্পের দাবি করেন, সৌদি আরবসহ ওপেকের বিভিন্ন সদস্যের সাথে কথা বলেছেন তিনি। তাদের বলেছেন তেলের দাম কমাতে। আর তারপরেই দর কমেছে।

সংশ্লিষ্টরা জানান, আগাম লেনদেনের বাজারে এমনিতেই তেলের দাম অনেকটা চড়া ছিল। ট্রাম্পের বক্তব্যের পরেই তা পড়ার আশঙ্কা করছিলেন বিনিয়োগকারীরা। যার কারণে হাতের চুক্তিপত্র বিক্রি করেন তারা। ফলে কমে আসে তেলের দাম। তবে চীনকে আরও কিছু দিন ইরানের তেল আমদানিতে সময় দেয়া হতে পারে বলে যে খবর ছড়িয়েছে, তা খারিজ করে দেন ট্রাম্প প্রসাশনের কর্মকর্তারগন ।

গত মে থেকে ভারতসহ আটটি দেশের ইরান থেকে তেল কেনার নিষেধাজ্ঞায় ছাড় ওঠে যাবে বলে আজ সোমবার জানান যুক্তরাষ্ট্র। আবার রাশিয়ার তেলের মান নিয়ে প্রশ্ন উঠায় ইউরোপের কিছু দেশে তা ঢোকা নিষিদ্ধ হয়েছে। এর ফলে জোগান এবং দাম নিয়ে সংশয় ছড়িয়েছে।

সৌদি আরব জানান, বিশ্বে মজুদ ভাণ্ডার বাড়ছে। ফলে এখনই কিছু করার প্রয়োজন নেই। তবে ক্রেতাদের অনিশ্চয়তায় পড়তে দেয়া হবে না বলে আশ্বস্ত করেছিল দেশটি।

এবিষয়ে বিশ্লেষকরা বলেন, উত্তোলন বাড়ানো নিয়ে নানা পক্ষ বিভিন্ন কথা বললেও শেষ পর্যন্ত কী হবে তা জানতে ওপেকের বৈঠকের দিকে তাকিয়ে থাকা ছাড়া উপায় নেই।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here