গরমে যেসব খাবারে ডায়রিয়ার ঝুঁকি, করণীয়

0
57

গরমের তীব্রতায় দেশের বিভিন্ন স্থানে দেখা দিয়েছে ডায়রিয়ার প্রকোপ । ডায়রিয়া আক্রান্ত রোগীর ভিড় বাড়ছে আন্তর্জাতিক উদরাময় গবেষণা কেন্দ্র (আইসিডিডিআরবি) হাসপাতালসহ দেশের বিভিন্ন সরকারি-বেসরকারি হাসপাতালে। আক্রান্তদের মধ্যে শিশু এবং বৃদ্ধের সংখ্যাই বেশি।

গরমের কারণে শরীরে পানিশূন্যতা, খোলা-বাসি খাবার খাওয়া, পানি কম খাওয়া ইত্যাদি কারণে এ সময় ডায়রিয়ার প্রবণতা বেশি দেখা যায়। ডায়রিয়া থেকে রক্ষায় পানি ফুটিয়ে খাওয়া, রাস্তার পাশের খোলা খাবার এবং শরবত এড়িয়ে চলাসহ স্বাস্থ্যবিধি মেনে চলার পরামর্শ দিয়েছে তারা।

এই প্রসঙ্গে আইসিডিডিআরবি হাসপাতালের চিফ কনসালট্যান্ট ডা. আজহারুল ইসলাম বলেছেন, ডায়রিয়া থেকে ঝুঁকিমুক্ত থাকার জন্য বিশুদ্ধ খাবার পানি ব্যবহার নিশ্চিত করতে হবে। যে কোনো খাবার গ্রহণের আগে হাত ভালো করে ধুয়ে নিতে হবে। রাস্তার পাশের খোলা খাবার, শরবত ইত্যাদি গ্রহণ থেকে বিরত থাকতে হবে।

এমনকি হোটেলের খাবারের সম্পর্কে সচেতন হওয়ার পরামর্শ দিয়েছেন তিনি। ডায়রিয়া আক্রান্ত রোগীদের চিকিৎসার জন্য সব সরকারি হাসপাতাল, স্বাস্থ্য কেন্দ্রে বিশেষ ব্যবস্থা রয়েছে বলে জানান স্বাস্থ্য অধিদফতর।

এদিকে ডায়রিয়া রোগীদের জন্য বিশেষ পরামর্শ প্রদান করেছে অধিদফতর এবং মন্ত্রণালয়। ডায়রিয়া হলে প্যাকেট স্যালাইন ও অন্যান্য তরল খাবার যেমন ডাবের পানি, চিড়ার পানি ও ডালের পানি, ভাতের মাড়, চালের গুঁড়ার জাউ ইত্যাদি খাওয়ার পরামর্শ দেয়া হয়েছে। এছাড়া ডায়রিয়া আক্রান্ত শিশুকে মায়ের দুধসহ অন্যান্য খাবার বারবার খেতে দিতে হবে। ডায়রিয়ার মাত্রা বেশি হলে রোগীকে অবশ্যই হাসপাতালে নিতে হবে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here