মাইগ্রেনের ব্যথা নিয়ন্ত্রণ করবে যেসব খাবার

0
160

আমাদের অনেকেরই মাইগ্রেনের সমস্যা আছে। মাইগ্রেন হলো একটি ভিন্ন ধরনের মাথাব্যথা। এ রোগ মেয়ে – পুরুষ সকলের বেলায়ও দেখা যায়। তবে মাইগ্রেন সমস্যায় অনেক বিষয় আমাদের জানা প্রয়োজন ।

মাইগ্রেনে আক্রান্ত রোগীর বিভিন্ন ধরনের সমস্যা দেখা দেয় । যাদের এ ধরনের সমস্যা রয়েছে তাদের এই রোগ সম্পর্কে জানা অনেকটাই জরুরি । মাইগ্রেন যে শুধু ওষুধে নিয়ন্ত্রণ হয় এটা কিন্তু নয় । কিছু কিছু খাবার আছে যা খেলে মাইগ্রেনের সমস্যা নিয়ন্ত্রণে রাখা শম্ভব ।

মাইগ্রেন কেন হয়?

সাধারনত মাথার ভেতরের রক্ত চলাচলের তারতম্যের কারণে এই মাইগ্রেন সমস্যা দেখা দেয় । রক্ত চলাচল কমে গেলে হঠাৎ করে চোখে সব অন্ধকার দেখা যায় এবং পরে রক্ত চলাচল হঠাৎ বেড়ে গিয়ে প্রচণ্ড মাথাব্যথার অনুভূতি সৃষ্টি হয়। চকোলেট, পনির, কফি ইত্যাদি বেশি খাওয়া, এছাড়া জন্মবিরতিকরণ ওষুধ, দুশ্চিন্তা, অতিরিক্ত ভ্রমণ, ব্যায়াম ইত্যাদির কারণে এ রোগ হতে পারে বলে চিকিৎসকরা জানায় ।

মাইগ্রেনের সমস্যা হলে সাধারনত মাথার এক পাশ অথবা দুই পাশজুড়ে প্রচণ্ড ব্যথা হয় । এছাড়াও বমিভাব, বমি,চোখব্যথা, চোখে ঝাপসা দেখাসহ নানা রকম সমস্যা হতে পারে । মাইগ্রেনের সঙ্গে জীবনাচরণ ও খাদ্যাভ্যাসের অনেক সম্পর্ক রয়েছে , যা কিছু খাবার আছে যা খেলে আপনার মাইগ্রেনের ব্যথা নিয়ন্ত্রণে থাকে ।

মাইগ্রেনের ব্যথা নিয়ন্ত্রণ করে যেসব খাবার

  • বাঁধাকপি
  • মাশরুম
  • চেরি
  • অরগান মিট
  • চিংড়ি ও আদা চা

মাইগ্রেনের সমস্যা যা খাবেন না

চকোলেট, অ্যালকোহল (ওয়াইন), ডিম, দুধ বা দুগ্ধজাত দ্রব্য, পেঁয়াজ, টমেটো, সাদা রুটি মাইগ্রেনের অ্যাটাকের সময় ভুলেও খাওয়া যাবে না । ব্যথা হলে প্রচুর পরিমাণে পানি পান করতে হবে ।

তবে, সব মাথাব্যথাই মাইগ্রেন নয়, দৃষ্টিস্বল্পতা, মস্তিষ্কের টিউমার, মাথায় রক্তক্ষরণ প্রভৃতি কারণেও মাথাব্যথা হতে পারে । সে ক্ষেত্রে চক্ষুবিশেষজ্ঞের পাশাপাশি স্নায়ুরোগ বিশেষজ্ঞের পরামর্শ নেয়া প্রয়োজন ।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here