গরমে প্রাণ জুড়াবে তেঁতুলের শরবত

0
83

তেঁতুলের নাম শুনলে সবারই জিভে পানি চলে আসে । এই তেঁতুলে আছে প্রচুর পরিমানে পুষ্টি ও ভেষজ গুণ । তেঁতুল শরীরের উচ্চরক্তচাপ নিয়ন্ত্রণ করে। তেঁতুলে থাকা ভিটামিন এবং মিনারেল স্বাস্থ্যের জন্য অনেক উপকারি। এজন্য গরমে খেতে পারেন তেঁতুলের শরবত । গরমে তেঁতুলের শরবত পান করলে শরীর এবং মন জুড়াবে ।

তাহলে চলুন জেনে নেয় তেঁতুলের শরবত তৈরির নিয়ম ।

উপকরণ

২ টেবিল-চামচ তেঁতুলের ক্বাথ , আধা চা-চামচ জিরাগুঁড়া , চিনি স্বাদ অনুযায়ী ,  মরিচ স্বাদ অনুযায়ী , বিট লবণ স্বাদ মতো, লেবুর টুকরা এবং কিছু বরফের টুকরা।

মসলা তৈরি

প্রথমে প্যানে শুকনা মরিচ টেলে নিতে হবে । লাল লাল থাকতেই নামিয়ে নিন । এরপর গোল মরিচ এবং জিরা টেলে নিন, এবং খেয়াল রাখুন জিরা খুব অল্প পরিমান টালবেন । বেশি ভাজলে পুড়ে তিতা হয়ে যাওয়ার সম্ভবনা আছে  । রং পরিবর্তিত হলেই নামিয়ে নিতে হবে। গরম থাকতেই ভালো করে মিহিগুঁড়া করে মুখ বন্ধ বয়ামে রেখে দিন ।

তৈরি নিয়ম

প্রথমে তেঁতুল পানিতে অল্প কিছুক্ষণ ভিজিয়ে রাখুন। সাধারণ তাপমাত্রার পানি দিয়ে তেঁতুলে ক্বাথ বের করুন । হাত দিয়ে তেঁতুলের দানা এবং ময়লা ছেঁকে ফেলে দিন ।

এবার এর সাথে পরিমাণ মতো পানি ও সব উপকরণ দিয়ে মিশিয়ে স্বাদ অনুযায়ী লবণ, চিনি ও গুঁড়ামরিচ দিয়ে বোতলে ভরে ফ্রিজে রেখে দিন । এখন বরফকুচি অথবা লেবুর টুকরা দিয়ে পরিবেশন করুন ঠাণ্ডা ঠাণ্ডা টক-মিষ্টি-ঝাল শরবত ।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here