আজ ৪৯তম মহান স্বাধীনতা ও জাতীয় দিবস

0
88

আজ মহান স্বাধীনতা ও জাতীয় দিবস। বাঙালির স্বাধীনতা সংগ্রামের গৌরবগাঁথা আজকের এই দিন। ১৯৭১ সালের এই দিনে বিশ্বের বুকে বাংলাদেশের স্বাধীন অস্তিত্ব ঘোষণা করেন বীর বাঙালি । আজ মুক্তিযুদ্ধের চেতনা হৃদয়ে ধারণ করে সুখী-সমৃদ্ধ দেশ গড়ার প্রত্যয়ের মধ্য দিয়ে ৪৯তম স্বাধীনতা দিবস উদযাপন করবে বাঙ্গালি জাতি।

ভাবগাম্ভীর্যের মধ্যদিয়ে মহান স্বাধীনতা ও জাতীয় দিবস পালন উপলক্ষে জাতীয় পর্যায়ে এবার ব্যাপক কর্মসূচি গ্রহণ করা হয়েছে । রাজধানীর সকল এলাকা তোপধ্বনির মধ্যদিয়ে দিবসটির সূচনা করা হবে। এর সাথে বিনম্র শ্রদ্ধা এবং কৃতজ্ঞতায় স্মরণ করা হবে স্বাধীনতার জন্য আত্মদানকারী বীর সন্তানদের, স্বাধীনতার স্থপতি ও বাঙালির অবিসংবাদিত নেতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানকে, মুক্তিযুদ্ধের সংগঠক জাতীয় নেতাদের । এছাড়া স্মরণ করা হবে নৃশংস গণহত্যার শিকার লাখো লাখো সাধারণ মানুষ এবং হারানো মা-বোনদের কে ।

মহান স্বাধীনতা ও জাতীয় দিবস উপলক্ষে সূর্যোদয়ের সাথে সাথে রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ এবং প্রধানমন্ত্রী শেখ হাসিনা সাভার জাতীয় স্মৃতিসৌধে পুষ্পস্তবক অর্পণ করবেন । পরে মুক্তিযুদ্ধবিষয়ক মন্ত্রীর নেতৃত্বে উপস্থিত বীরশ্রেষ্ঠ পরিবার, যুদ্ধাহত মুক্তিযোদ্ধা এবং বীর মুক্তিযোদ্ধাগণ পুষ্পস্তবক অর্পণ করবেন । এরপর শ্রদ্ধা জানাবেন বাংলাদেশে অবস্থিত বিদেশি কূটনীতিকবৃন্দ, বিভিন্ন রাজনৈতিক এবং সামাজিক সংগঠনসহ সর্বস্তরের জনগণ । তারা পুষ্পস্তবক অর্পণের মধ্য দিয়ে মহান মুক্তিযুদ্ধে শহিদ বীর মুক্তিযোদ্ধাদের প্রতি শ্রদ্ধা জানাবেন ।

অন্যদিকে, স্বাধীনতা ও জাতীয় দিবসে বঙ্গবন্ধু জাতীয় স্টেডিয়ামে প্রধানমন্ত্রী শেখ হাসিনার উপস্থিতিতে জাতীয় সংগীত পরিবেশন করবেন । এসমেয় সারাদেশে একযোগে জাতীয় সংগীত পরিবেশিত করা হবে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here