রাতে আবারও কালবৈশাখীর আশঙ্কা

0
170

প্রথম কালবৈশাখী ছোবলে রোববার ঢাকায় গাছচাপা, দেয়ালচাপা, ইটের আঘাত এবং নৌকাডুবিতে দুই নারীসহ মোট আটজনের মৃত্যু হয়েছে। ঝড়ের কবলে পড়ে আহত হয়ে রাজধানীর বিভিন্ন এলাকা থেকে ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালে প্রাথমিক চিকিৎসা নিয়েছেন অন্তত ১৮ জন ।  আজ সোমবার রাতেও এমন ঝড়ের আশঙ্কা রয়েছে বলে জানায় আবহাওয়া অফিস।

এখন কালবৈশাখীর মৌসুম। প্রকৃতিতে সবচেয়ে দুর্যোগপূর্ণ মার্চ, এপ্রিল, মে এবং জুন মাস । এসময়  সচরাচর বজ্রবৃষ্টি, শিলাবৃষ্টি, কালবৈশাখী আঘাত হানে।

আবহাওয়াবিদ আরিফ হোসেন জানান ,গতকাল রোববার কালবৈশাখী ঝড় হয়েছে। ঝড়ে প্রতি ঘণ্টায় বাতাসের গতিবেগ ছিল ৭৪ কিলোমিটার। আজ সোমবারও রাতে রাজধানীতে কালবৈশাখী ঝড়ের আশঙ্কা রয়েছে।

আবহাওয়ার বিজ্ঞপ্তিতে জানায় , আজ সোমবার রাত ১২টা থেকে পরবর্তী ৯ ঘণ্টায় দেশের বিভিন্ন স্থানে অস্থায়ী দমকা, ঝড়োহাওয়া ও শিলাবৃষ্টিসহ বৃষ্টি বজ্রবৃষ্টি হওয়ার সম্ভবনা আছে ।

রাজশাহী, পাবনা,কুষ্টিয়া, ফরিদপুর, যশোর, খুলনা,  টাঙ্গাইল, ঢাকা, কুমিল্লা এবং নোয়াখালী অঞ্চলের উপর দিয়ে পশ্চিম/উত্তর-পশ্চিম দিক থেকে ঘণ্টায় ৬০-৮০ কি.মি. বেগে বৃষ্টি/বজ্রবৃষ্টিসহ অস্থায়ীভাবে ঝড়ো হাওয়া বয়ে যেতে পারে। এসব এলাকার নদীবন্দরকে ২ নম্বর নৌ হুঁশিয়ারি সংকেত দেখাতে বলা হয়েছে।

এদিকে দেশের অন্যত্র পশ্চিম/উত্তর-পশ্চিম দিক থেকে ঘণ্টায় ৪৫-৬০ কি.মি. বেগে বৃষ্টি/বজ্রবৃষ্টিসহ অস্থায়ীভাবে দমকা/ঝড়ো হাওয়া বয়ে যেতে পারে। এসব এলাকার নদীবন্দরকে ১ নম্বর সতর্ক সংকেত দেখাতে বলা হয়। সকাল ৯টা থেকে ২৪ ঘণ্টার আবহাওয়ার পূর্বাভাসে বলা হয়, ময়মনসিংহ, খুলনা, সিলেট, ঢাকা,বরিশাল ও চট্টগ্রাম বিভাগের অনেক জায়গায় এবং রংপুর ও রাজশাহী বিভাগের কিছু কিছু জায়গায় অস্থায়ী দমকা/ঝড়ো হাওয়াসহ বৃষ্টি অথবা বজ্রসহ বৃষ্টি হতে পারে। সেই সঙ্গে কোথাও কোথাও বিক্ষিপ্তভাবে শিলা বৃষ্টি হতে পারে।

ঢাকায় দক্ষিণপূর্ব/পূর্বদিক থেকে ঘণ্টায় ১০-১৫ কিলোমিটার থেকে অস্থায়ী ভাবে দমকা হাওয়াসহ পশ্চিম/উত্তর পশ্চিম দিকে ঘণ্টায় ৪০-৫০ কিলোমিটার বেগে বয়ে যেতে পারে ।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here