এবার ঈদে থাকছে ৯ দিনের ছুটি!

0
93

এবার ঈদুল ফিতরে দীর্ঘ ছুটির ফাঁদে পড়তে যাচ্ছে বাংলাদেশ । ঈদের ছুটির সাথে একদিন ছুটি নিলেই টানা ৯ দিন ছুটি পেয়ে যাবেন সরকারি চাকরিজীবীরা।

সরকারি নিয়ম অনুযায়ী ঈদুল ফিতর এবং ঈদুল আজহার দিন সাধারণ ছুটি। এ ছাড়া এ দুই ঈদের আগে ও পরের দিন নির্বাহী আদেশে ছুটি থাকে।

এবারের ঈদের ছুটির আগে ও পরে সাপ্তাহিক ছুটি, লাইলাতুল কদরের ছুটির মধ্যে এক কর্মদিবস রয়েছে। এ কর্মদিবসটিতে ছুটি নিলে টানা ৯ দিনের ছুটি পাবে ঈদে।

ইতিমধ্যে এ বিষয়ে নিজেদের অভিমত জানিয়েছেন সচিবালয়ে দায়িত্ব পালনকারী কয়েকজন কর্মকর্তারা ।

তারা বলেন, টানা ছুটি পেতে ৩ জুন ছুটি নেবেন অনেকে। তাই ৩ জনুকে সরকারের পক্ষ থেকে যদি ছুটি ঘোষণা দেন তাহলে বিষয়টি অনেক বেশি ভালো হবে।

অতীতে এমন হয়ে জানিয়ে কর্মকর্তারা জানান, প্রয়োজনে ৩ জুন ছুটি দিয়ে এর পরিবর্তে সাপ্তাহিক ছুটির একটি দিনে অফিস করানো যেতে পারে। তাহলে টানা ছুটি পাবে কর্মচারীরা। ঈদে বাড়ি যেতেও সুবিধা হবে।

তারা আরও বলেন, ২০১৬ সালের ঈদুল ফিতরে শবে কদর, সাপ্তাহিক ছুটির সঙ্গে ঈদুল ফিতরের ছুটি মিলিয়ে টানা ৯ দিনের ছুটির মধ্যে একদিন অফিস খোলা ছিল। ওই সময় প্রধানমন্ত্রীর নির্দেশে মাঝের একদিন ছুটি ঘোষণা করা হয়েছিল।

তারিখটি ছিল ৪ জুলাই। সেই দিনে ছুটি দিয়ে ওই বছর ১৬ জুলাই (শনিবার) সরকারি চাকরিজীবীরা অফিস করেন।

জনপ্রশাসন মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব (বিধি) মো. রইছ উদ্দিন এ বিষয়ে বলেন, ৩ জুন ছুটি ধরলে ঈদের ছুটি দীর্ঘ হবে এবার।

২০১৬ সালের মতো এবার ঈদে হবে কিনা বিষয়ে অতিরিক্ত সচিব জানান, সবে রোজা শুরু হলো। ঈদ এখনও বেশ দূরে। সময় আসুক কর্তৃপক্ষ এটা দেখবে। মাননীয় প্রধানমন্ত্রী চাইলে ছুটি হবে। না চাইলে হবে না।

এবার ঈদের ছুটি শুরু হওয়ার আগে ২ জুন রোববার হচ্ছে লাইলাতুল কদরের ছুটি। কদরের ছুটির আগে ৩১ মে ও ১ জুন হচ্ছে শুক্র ও শনিবার, সরকারি চাকরিজীবীদের জন্য এ দুইদিন সাপ্তাহিক ছুটি। ৩ জনু যথারীতি অফিস চলবে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here