নিউজিল্যান্ডে বাংলাদেশিদের জন্য জরুরি নম্বর

0
129

নিউজিল্যান্ডের ক্রাইস্টচার্চে আল নূর মসজিদসহ দুটি মসজিদে হামলায় অন্তত নিহত হয় ৪৯ জন । নিহতদের মধ্যে তিনজন  রয়েছেন বাংলাদেশি । এছারাও ৮ জন বাংলাদেশি গুলিবিদ্ধ হয় । আরও ২ জন বাংলাদেশির খোঁজ পাওয়া যাচ্ছে না বলে জানা যায় । উক্ত বিষয়টি নিশ্চিত করেন অস্ট্রেলিয়ায় নিযুক্ত বাংলাদেশের হাইকমিশনার জনাব এম সুফিউর রহমান ।

অন্যদিকে, ঘটনায় আহত হয়েছেন আরও ২০ জন । নিহত, আহতদের সংখ্যা নিশ্চিত করেন নিউজিল্যান্ডের প্রধানমন্ত্রী জাসিন্ডা আরডার্ন । প্রধানমন্ত্রীকে উদ্ধৃত করে নিউজিল্যান্ড হেরাল্ডসহ কয়েকটি গণমাধ্যম সংবাদ প্রকাশ করেন ।

আজ শুক্রবার জুমার নামাজের সময় ক্রাইস্টচার্চের আল নূর ও লিনউড মসজিদে এ হামলার ঘটনা ঘটে বলে জানা যায় ।

নিউজিল্যান্ডে অবস্থানরত বাংলাদেশিদের জন্য জরুরি ভাবে যোগাযোগের নম্বর দেওয়া হয় । অনারারি কনসাল শফিকুর রহমান +৬৪২১০২৪৬৫৮১৯, ক্যানবেরায় বাংলাদেশের ডেপুটি হাই কমিশনার তারেক আহমেদ +৬১৪৫০৬৫৭০৪৬। এছাড়াও জরুরি যোগাযোগের আরও দু’টি নম্বর দেওয়া হয় । নম্বরগুলো ২ টি হলো, +৬১৪২৪৪৭২৫৪৪ ও +৬১৪৫০১৭৩০৩৫।

নিউজিল্যান্ডে সংবাদ সুত্রে জানা যায় , নিউজিল্যান্ডে বাংলাদেশের কোন স্থায়ী দূতাবাস নেই , অনারারি কনসাল ইঞ্জি. শফিকুর রহমান থাকেন অকল্যান্ডে । তিনি বাংলাদেশি দুজন নিহত ও আটজন গুলিবিদ্ধের তথ্য নিশ্চিত করে , শুক্রবার অনেকেই জুমার নামাজ পড়তে আল নূর মসজিদে যায় । তাদের মধ্যে কযেকজন না ফেরায় পরিবারের সদস্যরা ফোনে যোগাযোগ করার চেষ্টা করে । পরবর্তীতে না পেয়ে খোঁজ শুরু করে ।

পরবর্তীতে , হাসপাতালে ১০ বাংলাদেশির গুলিবিদ্ধ অবস্থায় ভর্তি হওয়ার জানতে পারে, তাদের মধ্যে দুজন মারা গেছেন। নিহতদের পরিচয় জানিয়ে শফিকুর রহমান জানান , নিহত দুই বাংলাদেশি হল- কৃষিবিদ ড. আবদুস সামাদ ও হোসনে আরা। ড. আবদুস সামাদ- লিংকন ইউনিভার্সিটিতে অধ্যাপনা করতেন। দেশের বাড়ি ময়মনসিংহ । অনেক আগে তিনি বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়ে শিক্ষকতা করতেন। অন্যদিকে হোসনে আরা একজন গৃহবধূ ছিলেন ।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here