আজ শুরু হতে যাচ্ছে বাংলাদেশের বিশ্বকাপ

0
57

লন্ডন শহরে বিশ্বকাপ নিয়ে নেই কোনো মাতামাতি। ইংল্যান্ডের সংবাদ মাধ্যম গুলোরও আগ্রহ যেন কম। স্টেডিয়ামের ভেতরের চিত্র ভিন্ন। গ্যালারি কানায় কানায় পূর্ণ। গলা ফাটানো সমর্থকেরও অভাব নেই। বাংলাদেশের সর্বত্র বিশ্বকাপ উন্মাদনা শুরু হয়েছে আগেই। আজ সেই উন্মাদনা চূড়ান্ত রূপ নেবে।

বিশ্বকাপ শুরু হয়েছে বৃহস্পতিবার দ্য ওভালে। আজ একই ভেন্যুতে বিশ্বকাপে বাংলাদেশের শুরু হচ্ছে দক্ষিণ আফ্রিকার বিপক্ষে ম্যাচ দিয়ে। লন্ডনে অসংখ্য বাঙালির বসবাস।

বাংলাদেশের ম্যাচের একটি টিকিট পাওয়ার জন্য তারা বাংলাদেশি সাংবাদিকদের দ্বারস্থ হচ্ছেন। সমর্থন জানাতে গ্যালারিতে থাকবে লাল-সবুজের সরব উপস্থিতি। অন্যদিকে প্রোটিয়ারা বিশ্বকাপের উদ্বোধনী ম্যাচে ইংল্যান্ডের কাছে হেরে জয়ে ফিরতে ক্ষুধার্ত বাঘের মতো অপেক্ষায় আছে। বাংলাদেশের চাওয়া শুরুটা মসৃণ হোক। জয় দিয়েই বিশ্বকাপের পথচলা শুরু চায় বাংলাদেশ। বিকেল ৩টা ৩০ মিনিটে শুরু হওয়া ম্যাচের ফলেই হয়তো বোঝা যাবে এবার বিশ্বকাপটা বাংলাদেশের কেমন যাবে।

র‌্যাংকিংয়ে দু’দলের ব্যবধান চার! বাংলাদেশ যেখানে সাত নম্বরে, দক্ষিণ আফ্রিকা সেখানে তিনে। বাজির দরেও এগিয়ে দক্ষিণ আফ্রিকা। প্রোটিয়াদের যেখানে অনেকে ফেভারিটের তালিকাতেও রেখেছেন, সেখানে বড়জোর ‘কালোঘোড়ার’ মর্যাদা পাচ্ছে বাংলাদেশ। প্রকৃত ছবি যার কাছে যেমনই হোক দু’দলই নিজেদের সর্বশেষ ম্যাচে বড় ব্যবধানে হেরেছে। তবে নিজেদের হারটা প্রস্তুতি ম্যাচে হওয়ায় প্রোটিয়াদের চেয়ে কিছুটা এগিয়ে বাংলাদেশই। বিশ্বকাপের উদ্বোধনী ম্যাচে যে উইকেটে খেলা হয়েছে সেই উইকেটেই আজ দক্ষিণ আফ্রিকার বিপক্ষে খেলবে বাংলাদেশ। এটিই আশা বাড়াচ্ছে বাংলাদেশ দলের। ব্যবহৃত উইকেট আরেকটু মন্থর হতে পারে, বাংলাদেশ দলের ধরনের সঙ্গে যা মানিয়ে যেতে পারে দারুণভাবে। উইকেটে কিছুটা আশা বাড়ালেও বাংলাদেশের ভয় ইনজুরি নিয়ে। চোট শঙ্কা নিয়েই বাংলাদেশ বিশ্বকাপে খেলতে গেছে। সবকিছু ঠিকঠাক চলছিল। তবে ভারতের বিপক্ষে প্রস্তুতি ম্যাচ দিয়ে আবারও শঙ্কা শুরু। শুক্রবার অনুশীলনে তামিম ইকবাল বাঁ-হাতে বলের আঘাত পাওয়ায় শঙ্কা আরও বেড়েছে। বেশ ভয়ই পাইয়ে দিয়েছিলেন দেশসেরা এই ব্যাটসম্যান। এক্স-রে রিপোর্ট অবশ্য স্বস্তি ফিরিয়েছে দলে।

বিসিবির মিডিয়া ম্যানেজার বলেন, ব্যথা থাকলেও তামিমের হাতে কোনো চিড় ধরা পড়েনি। তবে প্রোটিয়াদের বিপক্ষে প্রথম ম্যাচে তামিম অনিশ্চিত। আজ তার আরেকটি পরীক্ষা হবে। বাঁ-হাতি এ ওপেনারকে নিয়ে শেষ মুহূর্তে সিদ্ধান্ত নেবে টিম ম্যানেজমেন্ট। প্রথম ম্যাচে তামিমকে না পাওয়া গেলে সেটা হবে দলের জন্য বড় ধাক্কা। অনিশ্চয়তার তালিকায় রয়েছেন দলের একমাত্র পেস বোলিং অলরাউন্ডার মোহাম্মদ সাইফউদ্দিনও। তার জন্যও শেষ মুহূর্ত পর্যন্ত অপেক্ষা করবে দল। শতভাগ ফিট নন অধিনায়ক মাশরাফি মুর্তজা ও দলের সেরা পেসার মোস্তাফিজুর রহমান। প্রথম পছন্দের তিন পেসার ইনজুরিতে থাকায় উদ্বিগ্ন টিম ম্যানেজমেন্ট। তবে ছোটখাটো ইনজুরিকে খুব বেশি ধাতব্যে আনতে চাচ্ছেন না মাশরাফিরা। লম্বা ব্যাটিং লাইনআপ বাংলাদেশের মূল শক্তি। অভিজ্ঞ ব্যাটিং লাইনআপই ভরসা। আয়ারল্যান্ডে ত্রিদেশীয় সিরিজের পরই বাংলাদেশের সেরা একাদশ মোটামুটি চূড়ান্ত হয়ে গেছে।

তবে তামিম ও সাইফউদ্দিন খেলতে না পারলে নতুন করে ভাবতে হবে টিম ম্যানেজমেন্টকে। পেস বোলিংয়ে একাদশে জায়গা পাওয়ার লড়াইয়ে রুবেল হোসেনের চেয়ে সাইফউদ্দিন এগিয়ে ছিলেন। দেশ থেকে টেনিস এলবো চোট নিয়ে বিশ্বকাপে গেছেন তিনি। ভারতের বিপক্ষে প্রস্তুতি ম্যাচে আবার পিঠে ব্যথা পেয়েছেন। তাতে রুবেলের খেলার সম্ভাবনা বেড়েছে। দলের অবস্থা নিয়ে অবশ্য দারুণ খুশি পেস বোলিং কোচ কোর্টনি ওয়ালশ। তিনি বলেন, ‘আমরা বেশ ভালো দল। খেলোয়াড়রাও পর্যাপ্ত অনুশীলন করে ভালো অবস্থায় আছে। সর্বশেষ টুর্নামেন্টে ভালো করায় সবার আত্মবিশ্বাসই তুঙ্গে। আমরা এখন নামব, উপভোগ করব এবং ভালো ক্রিকেট খেলব।’ গত বিশ্বকাপে অস্ট্রেলিয়ার বৈরী কন্ডিশনেও ভালো করেছিল বাংলাদেশ। খেলেছিল কোয়াটার ফাইনালে। আয়ারল্যান্ডে ত্রিদেশীয় সিরিজ জয়ের পর দলের আত্মবিশ্বাস তুঙ্গে। ২০১৭ সালে চ্যাম্পিয়ন্স ট্রফিতে সেমিফাইনালে খেলার সুখস্মৃতিও জোগাচ্ছে প্রেরণা।

ইংল্যান্ডের কাছে ১০৪ রানে হারার পর প্রোটিয়া অধিনায়ক ফাফ ডু প্লেসি একই মাঠে বাংলাদেশের বিপক্ষে জয়ে ফিরতে চান। তিনি বলেছেন, ‘বাংলাদেশের বিপক্ষে নামার আগে আমাদের জন্য গুরুত্বপূর্ণ হল ইংল্যান্ডের বিপক্ষে কোন জায়গাগুলোতে আমরা ভুল করেছি সেগুলো দেখা। সেগুলো সংশোধন করেই সামনে এগোতে হবে।’ আজ লন্ডনে বিকেলে বৃষ্টির পূর্বাভাস আছে। ফলে টস জয়ই ম্যাচে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখতে পারে। উইকেট কিছুটা মন্থর হতে পারে। তবে সেটা বাংলাদেশের পক্ষেই থাকবে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here